সর্বশেষ আপটেড

নবম শ্রেণি ১৬তম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ও সমাধান

নবম শ্রেণির ১৬তম সপ্তাহে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৫ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখে নবম শ্রেণির নির্ধারিত অ্যাসাইনমেন্ট (মাউশি) অধিদপ্তরের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। এ সপ্তাহের এসাইনমেন্ট পূর্বে নির্ধারিত রুটিন অনুযায়ী সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের পাঠ্যক্রম মূল্যায়নের লক্ষ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।

আমরা বাংলানোটিশ এর সকল পাঠকদের সুবিধার্থে শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সহজভাবে বোঝার জন্য ১৬তম সপ্তাহের নির্ধারিত বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও লেখার নির্দেশনা এবং বিস্তারিত বিষয়ের পর্যালোচনা করা হল। এবং শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো যাতে সহজে এক পাতায় ডাউনলোড করে নিতে ও শিক্ষার্থীদের মাঝে বিতরন করে সেগুলো ভালো ভাবে সম্পন্ন করে পুনরায় জমা নিতে পারে।

Class Nine 16th Week Assignment Answer

দেশের সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্টে বাংলা বইয়ের পরিচ্ছেদ ১০ থেকে উপসর্গ দিয়ে শব্দ গঠন ও বিশ্লেষন এর জন্য একটি ছক দেওয়া হয়েছে।

এছাড়াও নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রথম অধ্যাযয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আমাদের বাংলাদেশ ও ‘ডিজিটাল বাংলাদেশে ই-সার্ভিস, ই-গভর্ন্যান্স ও ই-কমার্স আমাদের জীবনকে করেছে সহজতর’-এর উপর ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে।

নবম শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট

নবম শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট

শ্রেণি: নবম; বিভাগ: সকল; বিষয়: বাংলা; অ্যাসাইনমেন্ট নম্বর: ০৫

শ্রেণি: নবম; বিভাগ: সকল; বিষয়: বাংলা; অ্যাসাইনমেন্ট নম্বর: ০৫

অধ্যায়ের শিরােনাম: পরিচ্ছেদ- ১০

অ্যাসাইনমেন্ট: ছকে প্রদত্ত শব্দগুলাে বিশ্লেষণ কর এবং কী উপায়ে তা গঠিত হয়েছে তা উল্লেখ কর।

প্রদত্ত শব্দশব্দ বিশ্লেষণকী সাধিক শব্দ
উপভোগ
হাতে খড়ি
পিত্রালয়
সর্বচনীন
মাননীয়
নিদারুন
নীলিমা
আশীর্বাদ
চন্দ্রমুখ
কবিত্ব

শিখনফল/বিষয়বস্তু: উপসর্গ দিয়ে শব্দগঠন।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

শিক্ষার্থীরা বাংলা ভাষার ব্যাকরণ ও নির্মিতি’ পাঠ্যবই থেকে উপসর্গ, প্রত্যয়, সমাস ও সন্ধির নিয়মগুলাে পড়ে ছকটি পূরণ করবে।

নবম শ্রেণির ১৬তম সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট

নবম শ্রেণির ১৬তম সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট

শ্রেণি: নবম; বিভাগ: সকল; বিষয়: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি; অ্যাসাইনমেন্ট নম্বর: ০২

অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-প্রথম; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আমাদের বাংলাদেশ।

অ্যাসাইনমেন্ট: ‘ডিজিটাল বাংলাদেশে ই-সার্ভিস, ই-গভর্ন্যান্স ও ই-কমার্স আমাদের জীবনকে করেছে সহজতর’-এর উপর ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন তৈরি কর।

শিখনফল/বিষয়বস্তু:

একুশ শতক এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তি, তথ্য ও যােগাযােগ প্রযুক্তির বিকাশে উল্লেখযােগ্য ব্যক্তিত্ব, ইলার্নিং ও বাংলাদেশ, ইগভার্ন্যান্স ও বাংলাদেশ, ইসার্ভিস ও বাংলাদেশ, ইকমার্স ও বাংলাদেশ, বাংলাদেশের কর্মক্ষেত্রে আইসিটি, সামাজিক যােগাযােগ ও আইসিটি, বিনােদন ও আইসিটি, ডিজিটাল বাংলাদেশ।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

প্রতিবেদনটি তৈরির ক্ষেত্রে লক্ষ রাখতে হব

১। প্রারম্ভিক অংশ: মূল শিরােনাম, প্রাপকের নাম, ঠিকানা।

২। প্রধান অংশ: বিষয় সম্পর্কে ভূমিকা, মূল প্রতিবেদন

ক. ই-সার্ভিস, ই-গভর্ন্যান্স ও ই-কমার্স কী তা উপস্থাপন।

খ. আমাদের প্রাত্যহিক জীবনে এ সকল সেবা কী ধরনের সুবিধা দিচেছ তার বর্ণনা।

গ. এ সকল সেবা আমাদের বর্তমান জীবনকে কীভাবে সহজতর করেছে তার বর্ণনা।

ঘ. উপসংহার ও সুপারিশ।

৩ পরিশিষ্ট: তথ্য নির্দেশ, গ্রন্থ বিবরণী, কমিটির তালিকা ও আনুসঙ্গিক বিষয়াদি।

নবম ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণির শিক্ষার্থীদের সুবিধার্থে এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অ্যাসাইনমেন্ট বিতরণের কার্যক্রমকে সহজ করতে বাংলা নোটিশ ডটকমের পক্ষ থেকে নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে আলাদা করে দেয়া হলো। 

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে নবম শ্রেণীর এক পাতায় ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নাও।

আপনার জন্য আরো কিছু তথ্য…

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ